ঢাকা - ডিসেম্বর ১০, ২০২২ : ২৫ অগ্রহায়ণ, ১৪২৯

অ্যাপ তৈরির চিন্তা ইসির

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
সেপ্টেম্বর ২৬, ২০২২ ০০:০০
৬৬ বার পঠিত

দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তথ্য তাৎক্ষণিক জানাতে একটি অ্যাপ তৈরির চিন্তা করছে নির্বাচন কমিশন (ইসি)। এ অ্যাপে ভোটের ফলাফল তাৎক্ষণিক দেখা যাবে। তাছাড়া ভোটগ্রহণে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার করার কারণে কোনও রাজনৈতিক নির্বাচন বয়কট করবে না। কারণ, ইভিএম নিয়ে মুখে বিশ্বাস না থাকলেও অন্তরে ঠিকই বিশ্বাস আছে দলগুলোর। মুখে না থাকার কারণ রাজনৈতিক কৌশল হতে পারে। আর নির্বাচনে নিবন্ধিত ৩৯ রাজনৈতিক দলই অংশ নেবে বলে আশাবাদী ইসি। রোববার (২৫ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমনটাই জানিয়েছেন চারজন অন্যান্য নির্বাচন কমিশনারের একজন মো. আলমগীর। রাজধানী ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন তিনি।

ইভিএম প্রসঙ্গে মো. আলমগীর জানান, ইভিএমে রাতে ভোট দেওয়ার সুযোগ নেই। ওভাররাইট করারও সুযোগ নেই। ওভাররাইটের বিষয়ও নেই। কারও আঙুলের ছাপ না মিললে প্রিসাইডিং কর্মকর্তা সংশ্লিষ্ট ভোটারের এনআইডি নম্বর মিলিয়ে দেখেন। পরে তাকে ভোট দেওয়ার অনুমতি দেন। তিনি জানান, ইভিএম শান্তিপূর্ণ নির্বাচনের জন্য ব্যবহার হবে। পারলে ৩০০ আসনেই ব্যবহার করা হতো। কিন্তু ইভিএম কেনার টাকা না থাকা আর জনবলের প্রশিক্ষণ সম্পন্ন করতে না পারার কারণে হচ্ছে না। তবে বর্তমান কমিশন দুই বছর আগে দায়িত্বে আসলে ৩০০ আসনেই ইভিএম ব্যবহার করা হতো।

কমিশনার মো. আলমগীর জানান, ইভিএম নিয়ে একটা ভ্রান্ত ধারণা আছে। অনেকেই অপপ্রচার করছেন। হয়তো জীবনে কোনও দিন দেখেননি, তারাও এ নিয়ে কথা বলছেন। যারা পক্ষে বলছেন, তারাও ভুল বলছেন। সব মিলে ইভিএম নিয়ে ভুল তথ্য যাচ্ছে।

ইভিএম নিয়ে ইসি ম্যাসিভ প্রচারণা চালাবে উল্লেখ করে এ নির্বাচন কমিশনার জানান- কীভাবে প্রচার হবে, সেই বিষয়ে ইসির সোমবারের (২৬ সেপ্টেম্বর) বৈঠকে আলোচনা হবে। প্রশ্ন-উত্তর আকারে ভিডিও তৈরি হবে,সেটা প্রচারও করা হবে-যোগ করেন মো. আলমগীর।

মো. আলমগীর বলেন, নির্বাচনে অবশ্যই ভোটের পরিবেশ তৈরি করবো। আমাদের ভেতরে ও বাইরে এক, আলাদা কিছু নেই। রোডম্যাপে আমাদের চ্যালেঞ্জ উল্লেখ করেছি। এই রোডম্যাপ আমরা বাস্তবায়ন করবো। বাস্তবায়ন করলে সব দল নির্বাচনে আসবে।

এমকে



মন্তব্য