ঢাকা - ডিসেম্বর ১০, ২০২২ : ২৫ অগ্রহায়ণ, ১৪২৯

এবার ধসূর রঙের ডিম দিল দেশী হাঁস

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
সেপ্টেম্বর ২৪, ২০২২ ১৮:৪৯
৮৩ বার পঠিত

ভোলা প্রতিনিধি:

ভোলার চরফ্যাশনে দেশী হাঁসের কালো ডিম দেওয়া নিয়ে চাঞ্চল্যের রেশ কাটতে না কাটতে আরও একটি দেশী হাঁস ধসূর রঙের ডিম দিয়েছে। দেশি হাঁসের ডিমের রঙ এমন হয় না বলে জানিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর। কাল, ধসূর- কেন এমনটি হচ্ছে তা নিয়ে চিন্তিত খোদ দফতরটির কর্মকর্তারা। ঘটনা পর্যবেক্ষণে ঘটনাস্থল পরিদর্শন করেছেন তারা। এদিকে এমন ডিম নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব, কোনো রোগের লক্ষণ নাকি ক্রসের কারণে এমন ঘটনা ঘটছে নিশ্চিত করে বলতে পারছে না কেউ। এ ডিম দ্রুত পরীক্ষাগারে পাঠিয়ে রহস্য উদঘাটনের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

ধসূর রঙের ডিম দিয়েছে চরফ্যাশন পৌরসভার ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর আকতারুল আলম সামুর বাড়ির হাঁস। তিনি জানান, দুইদিন ধরে আমাদের বাড়ির পালিত একটি হাঁস ধূসর রংয়ের ডিম দিচ্ছে। এর আগে এমনটি কখনও হয়নি। বিষয়টি প্রাণীসম্পদ অফিসকে জানানো হয়েছে। বাড়ির গৃহিনী জুলেখা আক্তার বলেন, আমি তিনটি হাঁস পালন করি। তাদের বয়স ৯ মাস থেকে ১ বছরের হবে। একটি হাঁস ডিম পাড়ে, তবে প্রতিদিন নয়। কখনো কালো আবার কখনো সাদা রংয়ের ডিম পাড়ে। শুক্রবার থেকে শুধু কালো রংয়ের ডিম পাড়ছে।

এর আগে গত ১ সেপ্টেম্বর চরফ্যাশনের জিন্নাগড় ইউনিয়নের দাসকান্দি গ্রামে কালো ডিম দেয় একটি দেশী হাঁস। এ ঘটনা নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। চরফ্যাশন উপজেলা প্রাণিসম্পদ অফিসের উপ-সহকারী কর্মকর্তা শংকর কৃষ্ণ দাস বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে সত্যতা পেয়েছি। ঊধ্বর্তন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি। ভোলা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার ম-ল বলেন, বিষয়টি বিস্ময়কর। এ নিয়ে দুটি ঘটনা ঘটলো। আমরা প্রাথমিকভাবে মনে করছি অন্য কোনো জাতের সঙ্গে এ হাসটির ক্রস হয়েছে। আমরা স্যাম্পল কালেকশন করে পরীক্ষাগারে পাঠিয়ে এর কারণ উৎঘাটনের চেষ্টা করবো।

কামরুজ্জামান শাহীন/এমকে



মন্তব্য