ঢাকা - ডিসেম্বর ১০, ২০২২ : ২৬ অগ্রহায়ণ, ১৪২৯

শেয়ারদরের সঙ্গে লেনদেনে পতন

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
সেপ্টেম্বর ২৩, ২০২২ ২০:৪২
১৬৩ বার পঠিত

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত ছিল। মিশ্র প্রবণতা দেখা গেছে সূচকের। আর আগের দিনের তুলনায় পতন দেখা গেছে লেনদেনেও। আরেক পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও শেয়ারদর এবং লেনেদেনে ডিএসইর মতোই চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ১২ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫৬৪ পয়েন্টে ও ডিএসইএস দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৩৬ দশমিক ৭২ পয়েন্টে অবস্থান করলেও ডিএস৩০ সূচক ৯ দশমিক ১৩ পয়েন্ট কমে দুই হাজার ৩৬৫ দশমিক ৬৮ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৬৬৬ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এর পরিমাণ ছিল ১ হাজার ৮০৮ কোটি ১৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১৪২ কোটি ৫ লাখ টাকা। লেনদেন হওয়া মোট ৩৭৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ৭৮টির এবং অপরিবর্তিত ছিল বাকি ১৬৬টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৫ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫৯৬ দশমিক ০২ পয়েন্টে এবং সিএএসপিআই ২৫ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৩৪৪ দশমিক ৮৬ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া মোট ২৬১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত থাকে ১০৭টির। ৯৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১২৬ কোটি ৪৬ লাখ টাকা।



মন্তব্য