ঢাকা - সেপ্টেম্বর ২৫, ২০২২ : ১০ আশ্বিন, ১৪২৯

‘নির্লজ্জভাবে ইউক্রেন জনগণকে মারছে রুশ সেনারা’

নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ২২, ২০২২ ১৩:৪০
২৮ বার পঠিত

ইউক্রেনে নৃশংস অত্যাচার চালাচ্ছে রুশ সেনা। বুধবার জাতিসংগের সাধারণ সভায় এ অভিযোগ করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। রুশ দখলমুক্ত এলাকায় একের পর এক গণকবরে মেলা দেহে অত্যাচারের চিহ্ন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেনাদের ‘নির্লজ্জ আচরণের’ প্রমাণ বলে জানিয়ে বাইডেন বলেন, ‘‘রুশ বাহিনী ইউক্রেনের স্কুল, রেল স্টেশন ও হাসপাতাল আক্রমণ করছে। মস্কোর অন্যতম লক্ষ্য হলো, একটি রাষ্ট্র হিসেবে ইউক্রেনের পৃথক অস্তিত্বের অধিকারকে নির্মূল করে দেওয়া।’’

রাশিয়ার বিরুদ্ধে জাতসংঘের সনদের মূলনীতি লঙ্ঘনেরও অভিযোগ তুলেছেন আমেরিকার প্রেসিডেন্ট। তার অভিযোগ, উদ্দেশ্যপ্রণোদিতভাবে পুতিনের বাহিনী ইউক্রেনের জনতাকে নিশানা করছে। প্রসঙ্গত, সম্প্রতি ইউক্রেন সেনা রুশ বাহিনীর কবল থেকে মুক্ত করা খারকিভ প্রদেশের ইজিয়ুম শহর ও আশাপাশের এলাকার গণকবর থেকে বহু দেহ উদ্ধার করেছে। আর মধ্যে অধিকাংশ দেহেই অত্যাচারের চিহ্ন রয়েছে।

গত এপ্রিলে রুশ সেনাকে হারিয়ে বুচা শহর পুনর্দখলের পরে সেখান থেকে একাধিক গণকবর উদ্ধার করেছিল ইউক্রেন সেনা। নিহতদের অনেকেরই হাত ছিল বাঁধা। দেহে অত্যাচারের চিহ্ন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি সে সময় মস্কোর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলেছিলেন। এর পর রাজধানী কিভ থেকে ৬০ কিলোমিটার দূরের ছোট্ট শহর বোরোডিয়াঙ্কা এবং উত্তর-পূর্বের চেরনিহিভেও মেলে একই ধরনের গণকবর।



মন্তব্য