ঢাকা - ডিসেম্বর ১০, ২০২২ : ২৬ অগ্রহায়ণ, ১৪২৯

এক বাজারে কমেছে, আরেক বাজারে বেড়েছে লেনদেন

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
সেপ্টেম্বর ২২, ২০২২ ০৮:৩২
৬৩ বার পঠিত

বুধবার (২১ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন যেমন কমেছে, তেমন-ই পতন দেখা গেছে সূচকের। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। আর দুই বাজারেই বেশিরভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে।

ডিএসইর সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৪৫ দশমিক ২১ পয়েন্ট কমে ছয় হাজার ৫৫১ দশমিক ৪৪ পয়েন্টে, ডিএসইএস ১২ পয়েন্ট কমে এক হাজার ৪৩৬ দশমিক ৩৫ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ২৬ দশমিক ৯৩ পয়েন্ট কমে দুই হাজার ৩৭৪ দশমিক ৮২ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৮০৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন ছিল ২ হাজার ৮৩২ কোটি ৩০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে এক হাজার ২৪ কোটি ১১ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৭১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৫৮টির, বিপরীতে কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত ছিল ১৫৪টির। টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে থাকে ওরিয়ন ফার্মা লিমিটেড, ২৫৭ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর ৯ দশমিক ৯৮ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে থাকে ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৭৮ দশমিক ৯৪ পয়েন্ট কমে ১১ হাজার ৫৮০ দশমিক ৮৭ পয়েন্টে এবং সিএএসপিআই ১৩০ দশমিক ৭৪ পয়েন্ট কমে ১৯ হাজার ৩১৯ দশমিক ২৭ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া মোট ২৬৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৪৪টির, বিপরীত কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত থাকে ১১৮টির। লেনদেন হয় ১২৬ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন ছিল ৪৯ কোটি ৫৮ লাখ টাকা।

এমকে



মন্তব্য