ঢাকা - ডিসেম্বর ১০, ২০২২ : ২৫ অগ্রহায়ণ, ১৪২৯

সূচক ও লেনদেনে দুই পুঁজিবাজারে দুই চিত্র

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
সেপ্টেম্বর ২১, ২০২২ ০৮:১৩
৬৪ বার পঠিত

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে। সেই সঙ্গে পতন দেখা গেছে সূচকের। তবে আগের দিনের বেড়েছে লেনদেন, শতাংশে সেটা ৪২। এ বৃদ্ধি গত এক বছরের মধ্যে সর্বোচ্চ, এর আগে গত বছরের সেপ্টেম্বরে (৭ তারিখ) দুই হাজার ৮৬৬ কোটি টাকা লেনদেন হয়েছিল। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ৪ দশমিক ২২ পয়েন্ট কমে ছয় হাজার ৫৯৬ দশমিক ৬৫ পয়েন্টে, ডিএসইএস ৩ পয়েন্ট কমে এক হাজার ৪৪৮ দশমিক ৩৮ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৩৪ পয়েন্ট কমে দুই হাজার ৪০১ দশমিক ৭৬ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ২ হাজার ৮৩২ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন ছিল ১ হাজার ৯৮৯ কোটি ৮৩ লাখ টাকা। টাকার অঙ্কে লেনদেন বেড়েছে ৮৪২ কোটি ৪৭ লাখ। লেনদেন হওয়া ৩৭৩ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৭২টির, বিপরীতে কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত ছিল বাকি ১৪৫টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৫ দশমিক ০৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৫৯ দশমিক ৮১ পয়েন্টে এবং সিএএসপিআই ৫৬ দশমিক ০৩ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৪৫০ দশমিক ০১ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৮২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে মাত্র ৭৯টির, বিপরীতে কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত ছিল ১০৬টির। মোট ৪৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৯৩ কোটি ৪৩ লাখ টাকা।

এমক



মন্তব্য