ঢাকা - ডিসেম্বর ১০, ২০২২ : ২৫ অগ্রহায়ণ, ১৪২৯

দুই পুঁজিবাজারেই সূচক ও লেনদেনের উত্থান

বাংলাদেশ২৪অনলাইন ডেস্ক
সেপ্টেম্বর ১৯, ২০২২ ০৭:৫২
৬৪ বার পঠিত

রোববার (১৮ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে। সূচকের উত্থানের পাশাপাশি আগের দিনের তুলনায় বেড়েছে লেনদেনের পরিমাণ। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইর সূচক তিনটির মদ্যে ডিএসইএক্স ২০ দশমিক ১২, ডিএসইএস দশমিক ৬ দশমিক ১১ আর ডিএস৩০ সূচক ১৭ দশমিক ১৫ পয়েন্ট বেড়েছে। এতে ডিএসইএক্স ছয় হাজার ৫৩৫ দশমিক ১৩, ডিএসইএস এক হাজার ৪৩৫ দশমিক ৬৬ আর ডিএস৩০ সূচক দুই হাজার ৩৬৩ দশমিক ৫১ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় মোট ১ হাজার ৮১৩ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসের লেনদেন ছিল ১ হাজার ২৪২ কোটি ৭৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৫৭১ কোটি ১৫ লাখ টাকা। লেনদেন হওয়া ৩৭১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত থাকে বাকি ১২২টির।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৫ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫০৮ দশমিক ৪৭ পয়েন্টে এবং সিএএসপিআই ৫৯ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২০০ দশমিক ৮৬ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হওয়া ২৬৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত ছিল বাকি ৯০টির। লেনদেন হয় মোট ৩৯ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ১৮ কোটি ৩৫ লাখ টাকা।

এমকে



মন্তব্য