ঢাকা - আগস্ট ১৬, ২০২২ : ১ ভাদ্র, ১৪২৯

অপ্রয়োজনীয় ব্যবহার কমাতে ইউরিয়ার দাম বৃদ্ধি: কৃষিমন্ত্রী

নিউজ ডেস্ক
আগস্ট ০৪, ২০২২ ২১:১৭
২৪ বার পঠিত

আবাদে অপ্রয়োজনীয় ব্যবহার কমাতে ইউরিয়া সারের দাম বৃদ্ধি করা হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বলেছেন, ফসলের জমিতে সুষম সার প্রয়োগ খুবই গুরুত্বপূর্ণ। ইউরিয়ার ব্যবহার অন্তত ২০ শতাংশ কমিয়ে যৌক্তিক পর্যায়ে রাখলে ফসল উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়বে না। বরং উৎপাদন আরও বৃদ্ধি পাবে, কৃষকের খরচও কমবে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ সব কথা বলেন। সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সারের দাম বৃদ্ধি, মজুদসহ সার্বিক বিষয়ে মতবিনিময় করেন কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী জানান, সরকার ইউরিয়া সারের ব্যবহার হ্রাস ও ডিএপি সারের ব্যবহার বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করছে। ডিএপি সার মাটির স্বাস্থ্যরক্ষায় ও মানসম্পন্ন ফসল উৎপাদনে কার্যকর এবং পরিবেশবান্ধব। এ সারে ১৮ ভাগ নাইট্রোজেন বা ইউরিয়া সারের উপাদান রয়েছে।

তিনি জানান, ডিএপির ব্যবহার বাড়াতে ও ইউরিয়ার অপ্রয়োজনীয় ব্যবহার কমিয়ে আনতে সরকার ডিএপি সারে ভুর্তকি দিয়ে ১৬ টাকা কেজি করে কৃষকদের দিয়ে যাচ্ছে। এতে ডিএপি সারের ব্যবহার দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। ডিএপির ব্যবহার বৃদ্ধির ফলে ইউরিয়া সারের ব্যবহার কমার ভাবনা থাকলেও কমেনি।

এমকে



মন্তব্য