ঢাকা - জুন ৩০, ২০২২ : ১৬ আষাঢ়, ১৪২৯

সাংহাইয়ে লকডাউনে বিপাকে আড়াই কোটি মানুষ

নিউজ ডেস্ক
জুন ২৩, ২০২২ ১০:৫২
৩৫ বার পঠিত

প্রেসিডেন্ট শি জিন পিংয়ের জিরো কোভিড নীতি বাস্তবায়নের অংশ হিসেবে কঠোর লকডাউনের চাদরে ছিলো চীনের বাণিজ্যিক হাব সাংহাই। লকডাউনে ঘরবন্দি হয়ে পড়েছে বাণিজ্যিক নগরটির প্রায় আড়াই কোটি মানুষ। অথচ এর কোনো প্রয়োজনীয়তাই ছিলো না বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

জুনের শুরুর দিকে সাংহাই কর্তৃপক্ষ ঘোষণা করে, দুই মাসের অচলাবস্থা কাটিয়ে তারা স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে। তবে এর আগে শহরটির আড়াই কোটি মানুষকে ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে।

ওয়াশিংটন টাইমস জানিয়েছে, কঠিন লকডাউনের ফলে দীর্ঘ দুই মাস ধরে নিজ ঘরেই বন্দি ছিলেন শহরটির বাসিন্দারা। করোনাক্রান্ত সন্তানদের মা-বাবার কাছ থেকে সরিয়ে নেওয়া হয়েছিলো। আটকে পড়া অনেক বাসিন্দা অভিযোগ করেছেন- তাদের কাছে যথেষ্ট খাবারের যোগান ছিলো না। ফলে তাদের অনেককেই অভুক্ত থাকতে হয়েছে। এ ছাড়া বয়স্করা চিকিৎসার জন্য বাইরে যাওয়ার খুব কমই সুযোগ পেয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে- কঠোর এ লকডাউনের ফলে শহরটির মধ্যবিত্ত ও তরুণদের মনে নেতিবাচক প্রভাব পড়েছে। তারা এ সময়টাতে নিজেদের অসহায় রূপে দেখেছে এবং দারুণ দুর্দাশার মুখোমুখি হয়েছে। বাণিজ্যক শহরটির অর্থনীতি হয়তো শিগগিরই আগের অবস্থানে চলে যাবে কিন্তু এর বাসিন্দাদের মনে লকডাউনের নেতিবাচক প্রভাবগুলো থেকে যাবে।

এদিকে, দীর্ঘদিন বন্ধ থাকার পর শহরটিতে দোকান-পাট ও কলকারখানা চালু হলেও আগের মতো ব্যবসা করতে পারছেন না ব্যবসায়ীরা। দোকান ভাড়া মওকুফ ও প্রণোদনা চেয়েছেন তারা। এ জন্য শহরটির কয়েকটি স্থানে মানববন্ধনও করেছেন ব্যবসায়ীরা।



মন্তব্য