ঢাকা - জুন ৩০, ২০২২ : ১৬ আষাঢ়, ১৪২৯

শ্রীলঙ্কার জ্বালানি কেনার সামর্থ নেই: রণিল বিক্রমাসিংহে

নিউজ ডেস্ক
জুন ২৩, ২০২২ ১০:৫২
৩৮ বার পঠিত

শ্রীলঙ্কার অর্থনীতি পুরোপুরি ভেঙে পড়েছে মন্তব্য করে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে বলেছেন, জ্বালানি পর্যন্ত কেনার সামর্থ নেই শ্রীলঙ্কার। বুধবার সহকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, কয়েক মাস আগের চেয়ে গ্যাস, বিদ্যুত ও খাদ্য সঙ্কটের চেয়ে অধিক ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করছে।

রণিল বিক্রমাসিংহে একই সঙ্গে অর্থমন্ত্রীর দায়িত্বও পালন করছেন। স্বীকার করেন, তার সরকার পরিস্থিতির উন্নতি করার সুযোগ হারিয়েছে। তার ভাষায়, আমরা এখন যে লক্ষণ দেখতে পাচ্ছি তাতে দেশের পরিস্থিতি একেবারে তলানিতে চলে যাবে। তিনি বলেন, বর্তমানে উল্লেখযোগ্য দেশের খেলাপি সরকারি প্রতিষ্ঠান সিলন পেট্রোলিয়াম করপোরেশন। ফল হিসেবে বিশ্বের কোনো দেশ বা সংস্থা আমাদেরকে জ্বালানি দেয়ার আগ্রহ দেখাচ্ছে না। এমনকি তারা অর্থের বিনিময়েও জ্বালানি দিতে অনিচ্ছা প্রকাশ করছে। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী নিশ্চিত করে বলেন, মিত্র দেশগুলোর কাছ থেকে তার সরকার আর্থিক সহায়তা পাওয়ার চেষ্টা করছে।

তিনি বলেন, আমরা সাপোর্ট চাই আমাদের ঐতিহাসিক মিত্র ভারত, জাপান ও চীনের কাছ থেকে। শ্রীলঙ্কা সংকটের সমাধান পেতে এসব দেশকে নিয়ে আমরা একটি ডোনার কনফারেন্স আয়োজনের পরিকল্পনা করছি। পাশাপাশি আমরা যুক্তরাষ্ট্রের কাছ থেকে সহায়তা চাইবো।



মন্তব্য