ঢাকা - মে ২৮, ২০২২ : ১৪ জ্যৈষ্ঠ, ১৪২৯

সূচকের সঙ্গে শেয়ারদরে পতন

নিউজ ডেস্ক
মে ১৩, ২০২২ ০৯:০৬
৩৪ বার পঠিত

বৃহস্পতিবার (১২ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর কমেছে। সূচকেরও নেতিবাচক প্রবণতা দেখা গেছে। একইসঙ্গে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) শেয়ারদর ও সূচকের পরিস্থিতি ডিএসইর মতো হলেও লেনদেনের পরিমাণ কমেছে।

ডিএসইতে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ২৬ দশমিক ৫২ পয়েন্ট কমে ছয় হাজার ৫৬৫ দশমিক ৪৭ পয়েন্টে, ডিএসইএস ১ দশমিক ২৪ পয়েন্ট কমে এক হাজার ৪৩২ দশমিক ১৭ পয়েন্টে ও ডিএস৩০ সূচক ১৩ দশমিক ৭২ পয়েন্ট কমে দুই হাজার ৪০৬ দশমিক ৯১ পয়েন্টে অবস্থান করে।

এদিনে শেয়ার লেনদেনে অংশ নেওয়া মোট ৩৮১টি কোম্পানির মদ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ২৪২টির এবং বাকি ৪৮টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৮২৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল এক হাজার ১৩৫ কোটি ৭০ লাখ টাকা। লেনদেন কমেছে ৩১২ কোটি ৩৪ লাখ টাকা।

বৃহস্পতিবার লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের উত্থান-পতনের চিত্র গেছে। লেনদেনের ক্ষেত্রে টাকার অঙ্কে শীর্ষে থাকে জেএমআই হসপিটাল অ্যান্ড রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড, ৪৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর ৯ দশমিক ৯৭ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে থাকে শাইনপুকুর সিরামিকস লিমিটেড।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৮ দশমিক ৫৭ পয়েন্ট কমে ১১ হাজার ৫৫০ দশমিক ২৪ পয়েন্টে এবং সিএএসপিআই ৮১ দশমিক ০৩ পয়েন্ট কমে ১৯ হাজার ২৪৮ দশমিক ৬১ পয়েন্টে অবস্থান করে। আর ২৯২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৯২টির এবং ৩২টির অপরিবর্তিত ছিল। ২৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে এ অংক ছিল ২৫ কোটি ৮০ লাখ টাকার।

এমকে



মন্তব্য