ঢাকা - নভেম্বর ২৯, ২০২১ : ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

বেড়েছে খেলাপি ঋণ

নিউজ ডেস্ক
নভেম্বর ২৫, ২০২১ ১০:৩৫
৪১ বার পঠিত

দেশে ব্যাংক খাতে খেলাপি ঋণের পরিমাণ বেড়েছে। গত ডিসেম্বর পরবর্তী ৯ মাসে এ ঋণ বেড়েছে ১২ হাজার ৪১৬ কোটি টাকা। অবলোপনের হিসাব বাদে খেলাপি ঋণের পরিমাণ দ্বিতীয়বারের মতো লাখ কোটি টাকা ছাড়িয়েছে এ বছরে। এর আগে ২০১৯ সালে প্রথমবারের মতো লাখ কোটি ছাড়িয়েছিল এ ঋণ।

ঋণের টাকা আদায়ে ব্যাংকগুলোর বিশেষ উদ্যোগের অভাব আর ঋণগ্রহীতাদের ঋণ ফেরত দেয়ার আগ্রহ না থাকায় খেলাপি ঋণের পরিমাণ বেড়ে গেছে। তাছাড়া খেলাপি হলে শাস্তি না হওয়ায় খেলাপি ঋণ বাড়ছে মনে করছেন অর্থনীতি বিশ্লেষক ও বোদ্ধারা।

খেলাপি ঋণ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সেপ্টেম্বর মাসের প্রান্তিকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরে খেলাপি ঋণ এক লাখ এক হাজার ১৫০ কোটি টাকা। ২৩ নভেম্বর (মঙ্গলবার) এ প্রতিবেদন প্রকাশ হয়।

হালনাগাদ তথ্য বলছে, সেপ্টেম্বরে ব্যাংকিং খাতের বিতরণ করা মোট ঋণের স্থিতি দাঁড়ায় ১২ লাখ ৪৫ হাজার ৩৯১ কোটি ৫৮ লাখ টাকা। এর মধ্যে খেলাপি হয়েছে ৮ দশমিক ১২ শতাংশ। রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংকগুলো ঋণ বিতরণ করেছে মোট ২ লাখ ১৯ হাজার ২৯২ কো‌টি টাকা। এর মধ্যে ২০ দশমিক ০৭ শতাংশ খেলাপি হয়েছে (৪৪ হাজার ১৬ কোটি টাকা)। বেসরকারি ব্যাংকগুলোর বিতরণ করা ৯ লাখ ২৮ হাজার ৪৯৫ কো‌টি টাকা ঋণের মধ্যে আদায় হয়নি ৫০ হাজার ৭৪৩ কোটি টাকা, খেলাপি ৫ দশমিক ৪৭ শতাংশ।

গত ডিসেম্বরে খেলাপি ঋণের পরিমাণ ছিল মোট ৮৮ হাজার ৭৩৪ কোটি টাকা। রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংকগুলোতে খেলাপি ছিল ৪২ হাজার ২৭৩ কোটি টাকা। ঋণ বিতরণ করেছিল ২ লাখ ২ হাজার ৩৩১ কো‌টি টাকা। বেসরকারি ব্যাংকগুলোতে খেলাপি ঋণ ছিল ৪০ হাজার ৩৬১ কোটি টাকা। অন্যদিকে ২০১৯ সালের মার্চে খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ১০ হাজার ৮৭৩ কোটি টাকা।

এমকে



মন্তব্য