ঢাকা - অক্টোবর ২৭, ২০২১ : ১২ কার্তিক, ১৪২৮

স্কুলশিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু

নিউজ ডেস্ক
অক্টোবর ১৪, ২০২১ ০৭:৩৩
৫২ বার পঠিত

দেশের ১২ থেকে ১৭ বছরের বছরের স্কুলশিক্ষার্থীদের জন্য করোনার টিকাদান কার্যক্রম শুরু হচ্ছে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) থেকে। শুরুর দিনে পরীক্ষামূলকভাবে পঞ্চাশ-এক শ’ জনকে এ টিকা দেয়া হবে, এরপর ১৪ দিন তাদের পর্যবেক্ষণে রাখা হবে। তারপর থেকে পুরোপুরিভাবে শুরু হবে এ কার‌্যক্রম। বুধবার ফেসবুক লাইভে এসে এমন তথ্যই দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম।

ডা. খুরশিদ আলমের দেয়া তথ্যানুযায়ী, ফাইজার বায়োএনটেকের টিকা দেয়া হবে। কেন্দ্র হিসাবে টেকনিক্যাল কারণে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজে এটা শুরু হবে। পর্যবেক্ষণ করা হবে- কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কি-না দেখতে। তারপর ঢাকায় বড় আকারে এ টিকাদান কার্যক্রম শুরু করা হবে। পরীক্ষামূলকভাবে টিকাদানে জন্য দুটো সরকারি বিদ্যালয় বেছে নেয়া হয়েছে। তবে কোন দুটি বিদ্যালয়, সেটা জানা যায়নি।

অধ্যাপক খুরশিদ আলমের কথায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেয়া নির্দেশনা অনুযায়ী এ টিকা দেয়া হচ্ছে। এর আগেও যে কোনো টিকা দেয়ার আগে একটি টেস্ট রান (পরীক্ষামূলক) করা হয়েছে। এরপর কিছুদিন পর্যবেক্ষণ করা হয় এবং তারপর ফাইনাল কাজে নামা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নির্বাচনি এলাকা থেকে এ কার্যক্রম শুরু করছি- বলেন ডা. খুরশিদ আলম।

এমকে



মন্তব্য