ঢাকা - সেপ্টেম্বর ২৫, ২০২১ : ১০ আশ্বিন, ১৪২৮

সংসার খরচের পরও সঞ্চয় করুন

নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১৪, ২০২১ ২১:৩৩
৩৯ বার পঠিত

সব মানুষই চান সংসারের ব্যয়ভার বহন করে কিছুটা সঞ্চয় করতে। ভবিষ্যৎ যে কোনো সমস্যায় যেন তা কাজে আসে। কিন্তু মাসশেষে বেতনের সবটুকু ব্যয় করেও অনেক সময় ধারও করা লাগে। টাকা জমানো আর হয়ে ওঠে না। তবে কিছু ‍কৌশল অবলম্বন করলে মাসের খরচভার বহন করেও জমা করা যায়। সেগুলো হলো:

১. খরচের পর সঞ্চয় নয়, সঞ্চয়ের পর খরচ- এমন নীতি মেনে চলতে হবে। এতে ধীরে ধীরে সঞ্চয়ের অভ্যাস গড়ে উঠবে। খরচের পরিমাণও স্বাভাবিকভাবে কমে যাবে।

২. কোনো ব্যবসায়ে বিনিয়োগ করতে হলে ভেবেচিন্তে বিনিয়োগ করুন। প্রয়োজন হলে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানে বিনিয়োগ করুন। তাতে করে ঝুঁকির পরিমাণ কম থাকবে।

৩. ছুটির দিন হলেই অনেকেই বাইরে খেতে যান। বাইরে খেতে যান। বাইরের খাবার যেমন অস্বাস্থ্যকর তেমনি দামও অনেক বেশি। তাই খরচও অনেক বেশি হয়। দিন শেষে হাতে কিছুই জমা করার মতো থাকে না।

৪. বিপদ যে কোনো সময় যে কোনো অবস্থায় আসতে পারে এটা সবসময় মনে রাখা। তাতে সঞ্চয়ের মানসিকতা তৈরি হবে। আর তখন স্বাভাবিকভাবেই হাতে কিছু টাকা থাকবে, যা পরবর্তীতে জমাতে পারেন।

৫. দৈনন্দিন সংসার খরচের হিসাব রাখুন। কোথায় কত টাকা ব্যয় করলেন, তা লিখে রাখুন। আবার কত টাকা আয় করলেন সেটিও লিখে রাখুন। এতে আপনার খরচের হাত কমবে। সঞ্চয় করতে পারবেন।

৬. মাস শুরুর আগে একটি তালিকা তৈরি করে নিতে হবে, যাতে আপনার মাসিক সকল খরচ লেখা থাকবে। এতে করে খরচে হিসাবী হয়ে উঠবেন।

আরআই



মন্তব্য