ঢাকা - সেপ্টেম্বর ২৫, ২০২১ : ১০ আশ্বিন, ১৪২৮

ক্যান্সারকে দূরে রাখা সম্ভব

নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১৪, ২০২১ ১৫:৩৫
৪৮ বার পঠিত

হঠাৎ করেই ক্যান্সার হয় না। অনেক দিন ধরে চলে আসা অনিয়ন্ত্রিত জীবনধারার ফলে শরীরে ক্যান্সারের বীজ দানা বাধে। যার পরিণতি হয় একমাত্র মৃত্যু। তবে নিয়ম মেনে খাবার খেলে এবং সেই খাবারের তালিকায় কিছু খাবার যোগ করলে ক্যান্সারের ঝুঁকি কমে। যে খাবার খেলে ক্যান্সারের ঝুঁকি কমে সেগুলো হলো:

১. চিনি অনেকের জন্য ক্ষতিকর। আর যাদের ডায়াবেটিক আছে তাদের জন্য তো আবশ্যিক ভাবে ক্ষতিকর। এক গবেষণায় দেখা গেছে, চিনিযুক্ত পানীয় পান করলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। তাই যতো পারা যায় চিনিযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে।

২. রসুন তরকারীর কেবল স্বাদ বাড়ায় না, শরীরের জন্য অত্যন্ত উপকারী। এতে রয়েছে অ্যালাইল সালফার যৌগ, যা শরীরে ক্যান্সারের বিরুদ্ধে ইমিউন সিস্টেম তৈরি করে। একটি গবেষণায় দেখা গেছে রসুন কোলন ক্যান্সারের ঝুঁকি ৫০ শতাংশ কমাতে সাহায্য করে। এছাড়া রসুন হার্টের জন্যও খুবই উপকারী।

৩. বাদাম যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিগুণে ঠাসা। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি, যা মানুষের কর্মশক্তি বাড়ায়। যারা নিয়মিত বাদাম খান, তাদের ক্যান্সারের ঝুঁকি কমে যায়। কারণ বাদাম শ্বসনতন্ত্র ও স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে ক্যান্সারের উপর প্রভাব বিস্তার করতে পারে। যেহেতু বিভিন্ন কারণে ক্যান্সার হতে পারে,তাই বাদাম শুধু সামান্য কিছু কারণের ঝুঁকি কমাতে পারে।

৪. সকলেই একমত যে অ্যালকোহল শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এটি অ্যালকোহল মুখ, গলা, খাদ্যনালী ও স্বরযন্ত্রের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। তাই অ্যালকোহল পুরোপুরি পরিহার করতে হবে।

৫. শরীরিক কসরত শরীরের জন্য খুব দরকারি। যারা সারানি বসে কাটায়, তারা শারিরিকভাবে সুস্থ থাকেন না। তাদের ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে। তাই একটানা বসে থাকা কাজ সম্ভব হলে পরিহার করা প্রয়োজন। কাজের ফাঁকে ফাঁকে কিছু সময় হেঁটে নিতে হবে।

৬. তাছাড়া কোনোভাবেই ধূমপান করা যাবে না। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

আরআই



মন্তব্য