ঢাকা - জুলাই ২৪, ২০২১ : ৮ শ্রাবণ, ১৪২৮

আহত ঈগলকে পরিচর্যা করছিলেন সুজন, নিয়ে গেল বন বিভাগ

নিউজ ডেস্ক
জুলাই ১৯, ২০২১ ২২:০০
১০৩ বার পঠিত

ভোলা প্রতিনিধি:

পাঁচ দিন ধরে সুজনের নিবিড় পরিচর্যা করা ডান পাশের ডানা ভাঙা, পা ফোলা ও জ্বরে আক্রান্ত একটি ঈগল পাখিকে নিজেদের হেফাজতে নিয়েছে বন বিভাগ। সোমবার দুপুরে ঈদলটি নিয়ে যায় তারা। এর আগে স্থানীয় বাজারে খেলা করার সময় বাচ্চাদের কাছে থেকে পাখিটি উদ্ধার করেন সুজন। পাঁচ দিনের ভেটেনারী চিকিৎসায় মোটামুটি সুস্থ হয়ে ওঠে ঈগলটি।

সুজনের পুরো নাম মোরশেদ আলম, ভোলার লালমোহনের রমাগঞ্জ ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের বাসিন্দা। তিনি জানান, তার এলাকার ব্যাপারী বাড়ির একটি পুকুরে মাছ শিকার করে ফেরার সময় ঈগলটিকে লক্ষ করে ইট ছোড়ে দুরন্ত বাচ্চারা। এ সময় মাটিতে পড়ে গেলে ঈগলটিকে ধরে বাজারে এনে খেলা করছিল তারা। ইটের আঘাতে ডানাটি ভাঙে, ফুলে যায় পা। দেড় ফুট উচ্চতার ঈগলের ওজন ২ কেজি ২শ গ্রাম। ঈগলটি বর্তমানে হাটতে পারছে, তবে ডানা মেলে উড়তে পারছে না। সুজন আরো জানান, ঈগলটি মাছ ও মাংসসহ সব ধরনের খাবার খাচ্ছে। তাকে খাচায় রাখা হয়েছিল।

বন বিভাগের লালনমোহন রেঞ্জ কর্মকর্তা আশিষ কুমার বলেন, ঈগলটি পূর্ণাঙ্গ বয়স্ক। এটি বর্তমানে বন বিভাগের তত্ত্বাবধানে আছে।চিকিৎসা দিয়ে খুব দ্রুত পাখিটিকে আমরা অবমুক্ত করবো। বন ও পরিবেশ থেকে এ ধরনের পাখি অনেকটা বিপন্ন। এটি পরিবেশের ভারসম্য রক্ষা করার পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধি করে।

কামরুজ্জামান শাহীন/এমকে



মন্তব্য