ঢাকা - জুলাই ২৪, ২০২১ : ৮ শ্রাবণ, ১৪২৮

জিম্বাবুয়ের মাটিতে ১২ বছরের আক্ষেপ ঘুচল টাইগারদের

নিউজ ডেস্ক
জুলাই ১৯, ২০২১ ১০:৪৪
৫১ বার পঠিত

একদিনের ক্রিকেটে বেশ শক্তিশালী দল হয়ে উঠেছে বাংলাদেশ। প্রায় সব বড় দলের বিপক্ষে সিরিজও জিতেছে টাইগাররা। সে তুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয় তুলনা মূলক কঠিন ছিল না তামিমদের জন্য। তবে রোববার ২৪১ রানের মাঝারি লক্ষ তাড়া করতে নেমে বেশ বেগ পেতে হয়েছে টাইগারদের। শেষ পর্যন্ত ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ।

এ জয়ের ফলে প্রায় বারো বছর পর দেশটির মাটিতে সিরিজ জিতল টাইগার বাহিনী। সর্বশেষ ২০০৯ সালে জিম্বাবুয়ের মাটিতে সিরিজ জয় জিতেছিল বাংলাদেশ। এরপর ২০১১ ও ২০১৩ সালে পরাজিত হয়।


প্রথমে ব্যাট করে ২৪১ রানের লক্ষ দেয় জিম্বাবুয়ে। লক্ষ তাড়া করতে নেমে তামিম-লিটন জুটি আশা জাগালেও দলকে বেশিদূর এগিয়ে নিয়ে যেতে পারেনি। তবে দীর্ঘদিন ব্যাটে ভালো করতে না পারা সাকিব আল হাসান এদিন দলকে সামনে থেকে নেতৃত্ব দেন। ১০৯ বলে অপরাজিত ৯৬ রান করে জয় নিয়ে মাঠ ছাড়েন বিশ্বসেরা এই অল রাউন্ডার।


এ ছাড়া তামিম ইকবাল ২০, লিটন ২১, মিঠুন ২, মোসাদ্দেক ৫, মাহমুদউল্লাহ ২৬, মিরাজ ৬, আফিফ ১৫, ও সাইফ ২৮ রান করেন।


জিম্বাবুয়ের জঙ্গুয়ে তুলে নেন ২টি উইকেট। এছাড়া মুজারাবানি, চাতারা, এনগারাভা, মাধেভেরে ও রাজা একটি করে উইকেট নেন।


এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ৫০ খেলে ২৪০ রান করে স্বাগতিকরা। এ রান করতে গিয়ে ৯ উইকেট হারায় তারা। সর্বোচ্চ ৫৬ রান আসে মাধেভেরের ব্যাট থেকে। এছাড়া কামুনহুকামউই ১, মারুমানি ১৩, চাকাভা ২৬, টেইলর ৪৬, মায়ার্স ৩৪, রাজা ৩০, জঙ্গুয়ে ৮, মুজারাবানি ০, চাতারা ৪* ও এনগারভা ৭* রান করেন।

শরিফুল ৪টি, সাকিব ২টি এবং তাসকিন, সাইফ, মিরাজ একটি করে উইকেট নেন।



মন্তব্য