ঢাকা - জুন ৩০, ২০২২ : ১৬ আষাঢ়, ১৪২৯

শুরুটা খাওয়ার দৃশ্যে, ছয় মাসে দিনমজুরের আয় ৫ লাখ!

নিউজ ডেস্ক
জুলাই ১২, ২০২১ ০৬:২৬
৭১২ বার পঠিত

ব্যবধান মাস ছয়েকের, স্ত্রী ও ছেলে-মেয়ে নিয়ে দিনমজুরির আয়ে সংসার চালাতেন তিনি। বেশিরভাগ দিনই শুধু ভাত খেয়ে কাটতো তাদের। আর পরিবারের সঙ্গে ভাত খাওয়ার এ দৃশ্য থেকেই প্রথম আয় তার ৩৭ হাজার টাকা। এরপর আর পিছে ফিরে তাকানোর সুযোগ হয়নি আইজ্যাক’র। এ ছয় মাসে আয় করেছেন ৫ লাখ টাকা।

ভাইরাল জগতের একটি ইউটিউবের মাধ্যমে এ আয় করেন তিনি। একই সঙ্গে পেয়েছেন সফল ইউটিউবারের খ্যাতি। আইজ্যাকের বাড়ি উড়িষ্যার সম্বলপুর জেলার বাবুপালিতে, আদিবাসী সম্প্রদায়ের মানুষ তিনি।

দিনমজুর থাকাকালে গত বছর করোনার প্রথম ধাক্কাতেই বেকার হয়ে পড়েন। যদিও কখনো সখনো কাজের ডাক পেলে যেতেন। এর মধ্যে একদিন তার এক বন্ধুর ফোনে ইউটিউবে ব্লগিং করতে দেখেন, বিষয়টি বেশ ভালো লাগে তার। এরপর সেই বন্ধুর সাহায্যে ইউটিউবে নিজের নামে একটি চ্যানেল চালু করেন। এর আগে চ্যানেলটি চালাতে হাজার তিনেক টাকা ধারে একটি স্মার্টফোন কেনেন।

সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করা আইজ্যাকের বসতঘর মাটির তৈরি। তালপাতায় তৈরি মাদুরে ভাত খেতেন তারা। স্বল্প আয়ের কারণে থালার এক পাশে পড়ে থাকা ভাত অত্যন্ত কম পরিমাণ সবজি দিয়ে মেখে খেতেন।নিজের ধারণ করা এ দৃশ্যটিই ইউটিউবে তার চ্যানেলে প্রকাশ করা প্রথম ভিডিও।প্রকাশের তিন মাসের মধ্যে পাঁচ লাখ মানুষ দেখেন ভিডিওটি। এভাবেই দৈনন্দিন জীবন তুলে ধরেন ইউটিউবে। আর এভাবেই কঠোর পরিশ্রমের পর দিনশেষে সামান্য টাকা হাতে নিয়ে বাড়ি ফেরা একদার আইজ্যাক এখন বাড়িতে বসেই গেছেন লাখপতি বনে। চ্যানেলটি খোলার পাঁচ-ছয় মাসের মধ্যেই তার অ্যাকাউন্টে যোগ হয়েছে পাঁচ লাখ টাকা।

কলকাতার আনন্দবাজার পত্রিকা অবলম্বনে/এমকে



মন্তব্য