ঢাকা - মে ১৫, ২০২১ : ৩১ বৈশাখ, ১৪২৮

মেয়াদ বাড়লো বিধিনিষেধের

নিউজ ডেস্ক
মে ০৪, ২০২১ ০৮:৪০
৮২ বার পঠিত

দেশে করোনার বিস্তার রোধকল্পে সরকার আরোপিত বিধিনিষেধের (‘লকডাউন’) চলমান মেয়াদ ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। বর্ধিত বিধিনিষেধের মধ্যে গণপরিবহন চলাচল সংক্রান্ত নির্দেশনা কিছুটা শিথিল করা হয়েছে। আন্তঃজেলা বাস ছাড়া শহরের মধ্যে বাস চলাচলের অনুমতি দেয়া হয়েছে। তবে ঘরের বাইরে মাস্ক ব্যবহারের বিষয়ে আরো কঠোরতার কথা বলা হয়েছে। সোমবার (৩ মে) মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদেরকে ‘লকডাউনের’ মেয়াদ বাড়ানোর তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈঠকে এ বিষয়ে বেশ কিছু কঠোর সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে, ৬ মে থেকে জেলার ভেতরে বাস চলাচল করবে। এক জেলা থেকে অন্য জেলায় বাস যেতে পারবে না। লঞ্চ ও ট্রেন চলাচল বন্ধ থাকবে। স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না দেখলে মার্কেট বন্ধ করে দেয়া হবে। সিটি করপোরেশন, র‍্যাব, পুলিশ ও জেলা প্রশাসন বিষয়টি কঠোর মনিটর করবে। যদি মাস্কবিহীন ক্রেতা-বিক্রেতা দেখা যায়, তবে বন্ধ করে দেওয়া হবে মার্কেট। এছাড়া মাস্কবিহীন কাউকে দেখা গেলে কোনও ধরনের ছাড় দেয়া হবে না। আইনশৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, দোকানপাটে স্বাস্থ্যবিধি মানার বিষয়ের নির্দেশনা বাংলাদেশ দোকান-মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিনকে জানিয়ে দেওয়া হয়েছে। হেলাল উদ্দিন এ কাজে প্রশাসনকে সহযোগিতা করবেন বলে নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, গত ৪ এপ্রিল কার‌্যাবলি ও চলাচলের ওপর এ বিধিনিষেধ আরোপ করা হয়। এতে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া একদম বন্ধ ঘোষণা করা হয়। পাশাপাশি জরুরি সেবা, কাঁচাবাজার ও পন্যবাহী যানবাহন ছাড়া সব কিছু বন্ধ করে দেয়া হয়। পরবর্তীতে এর মেযাদ কয়েক দফায় বাড়ানো হয়, সেই সঙ্গে শিথিল করা হয় প্রথম দেয়া বিধিনিষেধ সংক্রান্ত কিছু নির্দেশনা।

এমকে




মন্তব্য