ঢাকা - মে ১৫, ২০২১ : ৩১ বৈশাখ, ১৪২৮

গণপরিবহন চালুর দাবি

নিউজ ডেস্ক
মে ০২, ২০২১ ২২:৩০
৭০ বার পঠিত

চট্টগ্রাম সংবাদদাতা

দেশে করোনা উদ্ভুদ পরিস্থিতিতে গণপরিবহন চালুর দাবিসহ ৫ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছেন চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপ। রোববার (২ মে) নগরীর স্টেশন রোডে আন্তঃজেলা বাস মালিক সমিতির কনফারেন্স হলে এ সংবাদ সম্মেলন হয়। বাকি দাবিগুলো হচ্ছে- বিনা সুদে ক্ষতিগ্রস্ত সড়ক পরিবহন মালিকদের ঋণ প্রদান, করোনাকালীন এক বছরের জন্য ব্যাংক ঋণ ও কিস্তির সুদ মওকুফ, কিস্তির টাকার জন্য হয়রানি ও মামলা দেয়া বন্ধ, করোনা শেষ না হওয়া পর্যন্ত ডকুমেন্ট হালনাগাদ করার সময় বৃদ্ধি এবং সব পরিবহন শ্রমিকদের আর্থিক সহযোগিতা প্রদান করতে হবে।

সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব মঞ্জুরুল আলম মঞ্জু বলেন, ‘করোনার প্রাদুর্ভাবের শুরু থেকে গণপরিবহন কয়েকবার বন্ধ করে দেয়া হয়। কিন্তু লকডাউনে যখন গণপরিবহন চালানোর নিষেধাজ্ঞা থাকে, তখনও পরিবহনের প্রাতিষ্ঠানিক খরচ বন্ধ থাকে না। বিভিন্ন পরিবহন সার্ভিসের প্রধান ও শাখা কার্যালয়ের অফিস ভাড়া, স্টাফদের বেতন ইত্যাদি মালিকদের বহন করতে হয়। পরিবহন শ্রমিকরাও হয়ে পড়ে বেকার। অন্যদিকে স্বাস্থ্যবিধি মেনে দুই সিটে এক যাত্রী এবং ৬০ শতাংশ বর্ধিত ভাড়ায় যখন গণপরিবহন চালানোর সিদ্ধান্ত দেয়া হয়, তখনও মালিকদের দুই ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয়। তারপরও গণপরিবহন চালু থাকলে কোন রকমে অস্তিত্ব বজায় রাখা যায়। তিনি আরও বলেন, বৃহত্তর চট্টগ্রামে গণপরিবহন ও পণ্য পরিবহন মিলে কমপক্ষে এক লাখ শ্রমিক রয়েছে। প্রতিদিন ৫০০ টাকা বেতন ধরলেও দৈনিক ৫ কোটি টাকা আয় থেকে শ্রমিকরা বঞ্চিত হচ্ছে। তাই সরকার ও রাজনৈতিক নেতৃত্বকে ঠিক করতে হবে- দেশে পরিবহন সার্ভিসের আদৌ প্রয়োজন আছে কি না?

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি মো. খোরশেদ আলম, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম ও সিলেট বিভাগের সভাপতি মৃণাল চৌধুরী, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম অঞ্চলের সভাপতি মো. মূছা, সাধারণ সম্পাদক অলি আহমদ।

দিলীপ কুমার তালুকদার/এমকে



মন্তব্য