ঢাকা - এপ্রিল ১২, ২০২১ : ২৮ চৈত্র, ১৪২৭

পুষ্টিগুণে ভরপুর রঙিন শাকসবজি

নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ২৫, ২০২১ ২২:২৩
৫৯ বার পঠিত

লাল শাকসবজিতে ক্যারোটিনয়েড লাইকোপেন রয়েছে, যা প্রোস্টেট ক্যানসার, হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ, অতিরিক্ত কোলেস্টেরল, ইরেক্টাইল ডিসফাংশন এবং ফুসফুসের বিভিন্ন রোগ প্রতিরোধ করে। এ ধরনের সবজি হলো লাল পেঁয়াজ, লাল মরিচ, টমেটো ইত্যাদি।

সবুজ রঙের সবজি ও ফলে ক্যানসার প্রতিরোধক আইসোসায়ানেট, ইনডোল, সালফোরাফেন থাকে, যা শরীরে বিদ্যমান ক্যানসার সৃষ্টিকারী উপাদানগুলো ধ্বংস করে। এসব সবজি চোখের জন্য ভালো। এতে বিদ্যমান ফলিক অ্যাসিড গর্ভস্থ শিশুর জন্মগত ত্রুটি প্রতিরোধ করে। এ ছাড়া খারাপ কোলেস্টেরল কমায়। সবুজ রঙের সবজির মধ্যে ব্রকলি, বাঁধাকপি, শালগম, শতমূলী, শিম, বরবটি, করলা, শসা, সবুজ রঙের শাক, পুদিনাপাতা, ধনেপাতা, সবুজ চা ইত্যাদি অন্যতম।

হৃদ্‌যন্ত্রের জন্য হলুদ ও কমলা রঙের সবজি অত্যন্ত উপকারী। এসবে বিদ্যমান বিটা ক্রিপ্টোথানজিন হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এ ছাড়া চোখ, ত্বক, হাড়ের জন্যও কমলা ও হলুদ রঙের সবজি খুব উপকারী। এগুলো রোগ প্রতিরোধক্ষমতাও বাড়ায়। এ ধরনের সবজির মধ্যে গাজর, মিষ্টিকুমড়া, মিষ্টি আলু, ভুট্টা, হলুদ টমেটো অন্যতম।

যারা তারুণ্য ধরে রাখতে চান, তাঁদের জন্য নীল ও বেগুনি রঙের সবজির জুড়ি নেই। অ্যান্থোসায়ানিন নামক শক্তিশালী অ্যান্টি–অক্সিডেন্ট রয়েছে এসবে, যা ত্বক সুন্দর ও মসৃণ রাখতে সাহায্য করে। এর পাশাপাশি রক্ত জমাট বাঁধতে দেয় না। ফলে হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে। নীল ও বেগুনি রঙের সবজির মধ্যে বেগুন, বেগুনি বাঁধাকপি অন্যতম।

সাদা ও বাদামি সবজি শরীরে টিউমার প্রতিরোধ করে। এ ছাড়া কোলন, প্রস্টেট ও স্তন ক্যানসারও প্রতিরোধ করে। উচ্চ রক্তচাপ এবং খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণেও সাহায্য করে এসব সবজি। এ ছাড়া সাদা ও বাদামি রঙের সবজিতে আ্যন্টি–অক্সিডেন্ট ফ্ল্যাভনয়েড রয়েছে, শরীরের জন্য যা খুবই জরুরি। সাদা ও বাদামি সবজির মধ্যে রসুন, পেঁয়াজ, আদা, ফুলকপি, মুলা, মাশরুম, আলু অন্যতম।



মন্তব্য