ঢাকা - মার্চ ০৪, ২০২১ : ২০ ফাল্গুন, ১৪২৭

বিনামূল্যে করোনার নমুনা পরীক্ষা করার সুপারিশ

নিউজ ডেস্ক
জানুয়ারি ২০, ২০২১ ১২:৩৭
৫৫ বার পঠিত

১০০ টাকা ফি’র পরিবর্তে বিনামূল্যে করোনার নমুনা পরীক্ষা করার সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। সোমবার (১৮ জানুয়ারি) এই কমিটির সভায় সুপারিশটি করা হয়। কয়েক সপ্তাহ ধরে করোনা শনাক্তের হার কমায় নমুনা পরীক্ষা বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে সভায়। কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহীদুল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশেষ করে লক্ষণবিহীন সংক্রমণ নির্ণয়ের জন্য সংক্রমণ ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে পরীক্ষার আওতায় আনা প্রয়োজন। নতুন পদোন্নতি পাওয়া জুনিয়র কনসালটেন্টদের বর্তমানে কর্মরত হাসপাতালেই রাখা প্রয়োজন। কারণ জুনিয়র কনসালটেন্টদের পদায়ন করা হলে এবং তারা দেশের বিভিন্ন স্থানে চলে গেলে কোভিড-১৯ রোগীদের যেসব হাসপাতাল চিকিৎসা দিচ্ছে, সেখানে শূন্যতা দেখা দিতে পারে এবং চিকিৎসা কার্যক্রম ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

সভায় বলা হয়, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ঘোষিত আর্থিক সহায়তা এখনও পাননি। এজন্য চলমান প্রশাসনিক প্রক্রিয়া ত্বরান্বিত করা দরকার। কমিটির চেয়ারপারসন অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ এর সভাপতিত্বে সভায় কমিটির সদস্যসহ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহিবুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল অফিসার আমানুল হক উপস্থিত ছিলেন।

এমআই



মন্তব্য