ঢাকা - জানুয়ারি ২১, ২০২১ : ৭ মাঘ, ১৪২৭

বেড়েছে নদী দখলদার

নিউজ ডেস্ক
জানুয়ারি ১৩, ২০২১ ১২:৫৪
৫৩ বার পঠিত

আগের তালিকায় সংখ্যা ছিল ৫৭ হাজার ৩৯০জন। নুতন তালিকায় এই সংখ্যা ৬৩ হাজার ২৪৯ জন। দেশের ৬৪ জেলায় নদী দখলদার ও দূষণকারীর এই তালিকা জাতীয় নদী রক্ষা জাতীয় কমিশনের। মঙ্গলবার (১২ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে নতুন তালিকাটি প্রকাশ করেছে কমিশন।

কমিশন বলছে, গত দুই বছরে ১৮ হাজার ৫৭৯ দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। নদীর দখল ও দূষণ রোধে শুধু আন্তরিক হলেই হবে না, আইনের সঠিক প্রয়োগ আর কঠোর হাতে দখলদার ও দূষণকারীদের বিরুদ্ধে কাজ করে যেতে হবে।

নদী কমিশনের চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেন, গত এক বছরে দখল ও দূষণকারীদের তালিকা বড় হয়ে ৬৩ হাজার ২৪৯-তে পৌঁছেছে। নদীর দখল ও দূষণ রোধে অর্থ মন্ত্রণালয়ের কাছে ২০০ কোটি টাকা চাওয়া হয়েছে। পাশাপাশি দুই প্রকল্পের প্রস্তাব জমা দেওয়া হয়েছে পরিকল্পনা কমিশনে। করোনার কারণে কিছু কাজ পিছিয়ে গেছে। অর্থ ও প্রকল্পগুলো অনুমোদন পেলে যেসব কাজে পিছিয়ে গেছে তা কাটিয়ে উঠা যাবে।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান বলেন, প্রধানমন্ত্রী নদী কমিশনের মাধ্যমে নদীকে বাঁচানোর উদ্যোগ নিয়েছেন । আমরা এনিয়ে কাজ করে যাচ্ছি। আগামী ক্যাবিনেট সভায় নদী কমিশনের বিষয়গুলো প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরার চেষ্টা করবো।

এমআই



মন্তব্য