ঢাকা - নভেম্বর ২৫, ২০২০ : ১০ অগ্রহায়ণ, ১৪২৭

চার জঙ্গির আত্মসমর্পন, ৩১ হাত বোমা উদ্ধার

নিউজ ডেস্ক
নভেম্বর ২১, ২০২০ ১৩:৪০
৫৯ বার পঠিত

সিরাজগঞ্জের শাহজাদপুরের শেরখালি উকিলপাড়ায় সন্দেহভাজন চার জঙ্গি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)’র কাছে আত্মসমর্পন করেছে। অপরদিকে ঢাকার উত্তরায় শক্তিশালী ৩১টি হাত বোমা উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। দুটি ঘটনাই ঘটেছে শুক্রবার। এ ঘটনায় সংশ্লিষ্ট এলাকায় জনমনে আতঙ্ক বিরাজ করছে।

জানা গেছে, উকিলপাড়ার একটি বাড়িতে প্রায় পাঁচ ঘণ্টা (ভোর সাড়ে ৫টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ) অভিযান চালায় র‌্যাবের একটি দল।অভিযানকালে আত্মসমর্পন করে তারা।এছাড়া বিপুল পরিমাণ জিহাদি প্রশিক্ষণমূলক বইপুস্তক, দুটি বিদেশি পিস্তল ও বোমা তৈরির বেশকিছু সরঞ্জাম উদ্ধার করা হয়।

আত্মসমর্পণ করা সন্দেহভাজন জঙ্গিরা হলেন- কিরন ওরফে শামিম, নাইমুল ইসলাম, আতিয়ার হোসেন ও আমিনুল ইসলাম। তারা সবাই বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী। বাড়িটি ছাত্র পরিচয়ে ভাড়া নেয় তারা। বৃহস্পতিবার রাজশাহীর শাহ মখদুম থানা এলাকায় নব্য জেএমবির আমির মাহবুবসহ চার জনকে আটক করে র‌্যাব। আমিরের তথ্যের ভিত্তিতে ওই বাড়িতে অভিযান চালানো হয়। অভিযানের শুরুতে র‌্যাবকে লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলি ছোড়ে আত্মসমর্পনকারীরা। তখন বাড়িতে বড় ধরনের অস্ত্রের মজুদ আছে, এমন সন্দেহে জোড়ালোভাবে অভিযানের প্রস্তুতি নেয় র‌্যাব। পরে আত্মসমর্পনের নির্দেশ পেয়ে আত্মসমর্পন করে তারা।

অন্যদিকে, রাজধানীর উত্তরার ১০ নম্বর সেক্টরের কামারপাড়া এলাকার ১৩ নম্বর রোডের পাশে নির্মাণাধীন একটি ভবন থেকে ৩১টির মতো অবিস্ফোরিত হাত বোমা উদ্ধার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এর একটা অংশ ইতোমধ্যেই নিষ্ক্রিয় করেছে বোম্ব ডিসপোজাল ইউনিট।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার হাফিজ আক্তার সাংবাদিকদের বলেন, উত্তরা পশ্চিম থানা যুবদলের সাধারণ সম্পাদক মাসুম এবং যুবদলের অন্য আরেক নেতা সোহেলকে উপ-নির্বাচনে ককটেল বিস্ফোরণের ঘটনায় গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যমতে ওই ভবনে অভিযান চালানো হয়। হাত বোমাগুলো ছাড়াও বোমা তৈরির অনেক সরঞ্জাম পাওয়া যায়। মূলত ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে নাশকতার উদ্দেশ্যে হাতবোমাগুলো রাখা হয়েছিল।

এমআই



মন্তব্য