ঢাকা - অক্টোবর ২২, ২০২০ : ৭ কার্তিক, ১৪২৭

গ্রামের মানুষকে ৩০ প্রকার ওষুধ বিনামূল্যে দিচ্ছে সরকার

নিউজ ডেস্ক
অক্টোবর ১৮, ২০২০ ১১:২৪
৪১ বার পঠিত

দেশে গ্রামের মানুষকে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়ার জন্য প্রায় ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ করা হয়েছে। এ সব স্বাস্থ্যকেন্দ্রে ৩০ প্রকার ওষুধ বিনামূল্যে সরবরাহ করছে সরকার। শনিবার (১৭ অক্টোবর) ক্রিটিকাল কেয়ার-২০২০ শীর্ষক প্রথম আন্তর্জাতিক ই-সম্মেলনে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সোসাইটি অব অ্যানেস্থেসিওলজিস্টস এ সম্মেলনের আয়োজন করে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্যসেবা উন্নত করতে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে তার সরকার । শয্যা সংখ্যা বাড়িয়ে, ডাক্তার ও অন্যান্য স্বাস্থ্যকর্মী নিয়োগসহ আধুনিক যন্ত্রপাতি সংযোজনসহ চিকিৎসা সেবা সম্প্রসারণ করা হয়েছে। চিকিৎসকদের উদ্দেশ্যে সরকার প্রধান বলেন, মানবতার সেবাই একজন চিকিৎসকের প্রথম ও প্রধান কাজ। একজন অসুস্থ মানুষের সেবা করে একজন চিকিৎসক মূলত মানবতার সেবা করেন। যে কোনো পরিস্থিতিতে চিকিৎসকরা তাদের দায়িত্ব ভুলে যাবেন না।

অ্যানেস্থেসিওলজির গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা জানান, সার্জারির আগে, চলাকালীন সময়ে ও পরে রোগীদের পেরিওপারেটিভ যত্নের সঙ্গে অ্যানেস্থেসিওলজির বিষয়ে সর্বত্রই বিশেষ মনোযোগ বাড়ছে। সংকটাপন্ন রোগীদের ম্যানেজমেন্টের পাশাপাশি অ্যানেস্থেসিওলজিস্টরা অপারেশন থিয়েটারে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। করোনাকালে অ্যানেস্থেসিওলজিস্টসরা আইসিইউতে এবং আইসিইউ'র বাইরের কোভিড -১৯ রোগী ম্যানেজমেন্টে দুর্দান্ত কাজ করে চলছেন।

এমআই



মন্তব্য