ঢাকা - অক্টোবর ২২, ২০২০ : ৭ কার্তিক, ১৪২৭

পাইপে সরবরাহ ও  ট্যাংকে ধরে রাখায় দুষিত ওয়াসার পানি  

নিউজ ডেস্ক
অক্টোবর ১৭, ২০২০ ১০:৩০
৪৫ বার পঠিত

ঢাকা ওয়াসার ৯০ শতাংশ পানি বিশুদ্ধ।কিন্তু পাইপের মাধ্যমে সরবরাহের কারণে অনেক সময় পানি দূষিত হচ্ছে। আর বাসা-বাড়িতে রিজার্ভ ট্যাংক ও ছাদের ট্যাংকে ময়লা জমেও পানি দূষিত হয়। সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় জোর গলায় এ দাবি করেছেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান। শুক্রবার (১৬ অক্টোবর) সংস্থাটির প্রধান কার্যালয়ে ঢাকা ওয়াসার ১০ বছরের অর্জন ও ভবিষৎ পরিকল্পনা শীর্ষক এ সভা হয়।

তাকসিম এ খান জানান, ঢাকা ওয়াসা পানি নিয়ে রাজধানীতে একটি জরিপ চালিয়েছে। এতে দেখা গেছে, ৩০ থেকে ৪০ শতাংশ বাসাবাড়ির পানির ট্যাংক পরিষ্কার না করায় দূষিত হয়েছে বা জীবাণু পাওয়া গেছে। পাইপ লাইনের মাধ্যমেও দূষিত পানি ঢুকে গেছে অনেক সময়। এ অবস্থা থেকে বের হয়ে আসতে নানা রকম কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বলেন, ২০২৪ সালের মধ্যে শতকার ৭০ ভাগ ভূ-উপরিস্থ পানির উৎস থেকে এবং ৩০ ভাগ ভূ-গর্ভস্থ পানির উৎস থেকে সরবরাহ নিশ্চিত করার জন্য ঢাকা ওয়াসা কাজ করছে। বর্তমানে ঢাকা ওয়াসা প্রতিদিন ২২৫ কোটি লিটার পানি সরবরাহ করছে। চাহিদা রয়েছে ২০০ কোটি থেকে ২১০ কোটি পানির। ঢাকা ওয়াসার সিস্টেম লসের পরিমাণ ২০ শতাংশ। এটা অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

এমআই



মন্তব্য