ঢাকা - অক্টোবর ৩০, ২০২০ : ১৪ কার্তিক, ১৪২৭

ঋণ খেলাপি করা যাবে না চলতি বছরে

নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ২৯, ২০২০ ১১:৪০
১০০ বার পঠিত

করোনার কারণে ব্যাংকের ঋণ পরিশোধের সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।ফলে চলতি বছরের শেষ দিন পর্যন্ত ঋণ শোধ না করলেও খেলাপি করা যাবে না কোনও ঋণগ্রহীতাকে । এ সময়ের মধ্যে ঋণ শোধ করলে নিয়মিত ঋণগ্রহীতা হিসেবে চিহ্নিত করা যাবে। সোমবার (২৮ সেপ্টেম্বর) এ সংক্রান্ত এক সার্কুলার (‘ঋণ শ্রেণিকরণ’) জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

সব তফসিলি ব্যাংকে পাঠানো সার্কুলা‌রে বলা হয়ে‌ছে, চল‌তি বছ‌রের ১ জানুয়ারি থে‌কে বিদ্যমান ঋণ বা বিনিয়োগের শ্রেণিমান আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তদাপেক্ষা বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না। কোনও ঋণের বা বিনিয়োগের শ্রেণিমানের উন্নতি হলে যথাযথ নিয়মে শ্রেণিকরণ করা যাবে। গত ১ জানুয়া‌রি হতে আগামী ৩১ ডিসেম্বর সময়কালীন প্রদেয় কিস্তিগুলো ডিফার্ড হিসেবে বিবেচিত হবে। এক্ষেত্রে আগামী বছরের জানুয়ারি থেকে সংশ্লিষ্ট ঋণ বা বিনিয়োগের কিস্তির পরিমাণ ও সংখ্যা পুনর্র্নিধারিত হবে। পুনর্র্নিধারণকালে জানুয়ারি থে‌কে ডিসেম্বর পর্যন্ত প্রদেয় কিস্তির সমসংখ্যক কিস্তির সংখ্যা বাড়বে।

সার্কুলারে আরও বলা হয়েছে, ১ জানুয়ারি বিদ্যমান, চলমান ও তলবি ঋণ বা বিনিয়োগের মেয়াদ বা সমন্বয়ের তারিখ বিদ্যমান মেয়াদ হতে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত বাড়বে। সুবিধা চলাকালীন ঋণ বা বিনিয়োগের ওপর সুদ বা মুনাফার হিসাবায়নের ক্ষেত্রে এতদ্বসংক্রান্ত বিদ্যমান নীতিমালা বলবৎ থাকবে। এ সময়ে ঋণ বা বিনিয়োগের ওপর কোনোরূপ দণ্ড সুদ বা অতিরিক্ত ফি (যে নামেই অভিহিত করা হোক না কেন) আরোপ করা যাবে না।

এমআই



মন্তব্য